Sunday, February 5, 2023

অ্যামাজন থেকে ছাঁটাইয়ের পরে লিঙ্কেডিনে পোস্ট IIT, NIT স্নাতকদের, মিলল নতুন চাকরিও

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


নতুন বছরের শুরুতেই অনেক তথ্য প্রযুক্তি সংস্থা ছাঁটাই শুরু হয়ছে। সম্প্রতি অ্যামাজন সিইও অ্যান্ডি জ্যাসি জানিয়েছেন যে বিশ্বব্যাপী 18,000 জনেরও বেশি কর্মীর চাকরিতে প্রভাব পড়তে চলেছে। ইতিমধ্যে বহু ভারতীয় অ্যামাজন থেকে চাকরি হারিয়েছেন। আর সেই বরখাস্ত হওয়া কর্মীদের মধ্যে অনেক IIT, NIT-এর কৃতি স্নাতকরাও রয়েছেন। অ্যামাজন থেকে চাকরি হারানোর পরই সেইসব কৃতী ছাত্রছাত্রীরা LinkedIn-এ তাদের অভিজ্ঞতা শেয়ার করেছেন। যা দেখে ভারতীয় স্টার্ট আপ সহ একাধিক নতুন চাকরির প্রস্তাবও এসেছে।

আসলে IIT NIT- এর মতো দেশের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাশ করার পর অনেকেই অ্যামাজনে চাকরি শুরু করেছিলেন। কিন্তু চাকরি জীবন শুরু করার খুব কম সময়ের মধ্যেই তাঁদের বরখাস্ত হতে হয়েছে। ফলে চাকরি হারানো তাদের কাছে খানিকটা অপ্রত্যাশিতই ছিল।

Amazon Layoff: আর্থিক মন্দার জের! এবার ভারতে কর্মী ছাঁটাই শুরু করল অ্যামাজন
BTech CSE মেজর হিসেবে IIT মান্ডি থেকে স্নাতক হয়েছেন হর্ষ। অ্যামাজনের চাকরিতে 6 মাসে সম্পূর্ণ AWS আর্কিটেকচারে জাভা-ভিত্তিক টেক স্ট্যাকে তিনি কাজ করেছেন। আর অ্যামাজন থেকে চাকরি হারিয়ে হর্ষ LinkedIn-এ লিখেছেন, “আমার 2023 এইভাবে শুরু করতে চাইনি। কিন্তু অ্যামাজন ছাঁটাইয়ের অংশ হিসাবে, আমি সম্প্রতি চাকরি হারিয়েছি। যদিও অ্যামাজনে আমি অল্প সময়ে ছিলাম। আমি নতুন দক্ষতা শেখার এবং একজন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে বেড়ে ওঠার সুযোগের জন্য কৃতজ্ঞ।”

হর্ষের পাস্ট দেখেই তাঁকে নামী-দামি অনেক কোম্পানির তরফে চাকরির প্রস্তাব দেওয়া হয়েছে। যেমন Cogno AI-এর সহ-প্রতিষ্ঠাতা হর্ষকে চাকরির প্রস্তাব দেন। একইসঙ্গে ব্লু ইয়ন্ডারের তরফে মাগদুম সাজন জানান যে তাদের জাভায় সুযোগ রয়েছে এবং হর্ষ যদি আগ্রহী হন তাহলে তাঁকে বায়োডাটা শেয়ার করতে বলেন।

অনেক আইআইটি স্নাতকেরা ছাঁটাই কর্মীদের সাহায্য করতে এগিয়ে এসেছেন। যাদের মধ্যে একজন টুইট করেছেন, “ডেটা অ্যানালিস্ট/বিজনেস ইন্টেলিজেন্সে সুযোগ আছে, আপনি আলোচনার জন্য রাজি থাকলে আমাকে জানান।”

Amazon Layoff: আর্থিক মন্দার জের! ফের 18 হাজারের বেশি কর্মী ছাঁটাই করছে অ্যামাজন
আবার ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (NIT) পাটনা থেকে কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং-এ 2022 সালে স্নাতক হন গরিমা সিং। গত বছর জুলাই মাসে অ্য়ামাজনে চাকরি পান গরিমা এবং এবছর জানুয়ারিতেই সেই চাকরি হারাতে হয়েছে। আর অপ্রত্যাশিতভাবে চাকরি হারিয়ে গরিমা বেশ মন ছুঁয়ে যাওয়ার মতো পোস্টে লেখেন, “11 জানুয়ারিতে আমি অ্যামাজন থেকে প্রথম সিক্রেট সান্তার উপহার পাই। দুর্ভাগ্যবশত আমার কোনও দোষ না থাকা সত্ত্বেও আমি অ্যামাজনের ব্যাপক ছাঁটাইয়ের অংশ হয়েছি।” NIT-র প্রাক্তণীকেও তাঁর পোস্ট পড়ে অনেকেই চাকরির প্রস্তাব দিয়েছেন। আবার অনেকে তাঁর আগামী দিনের আরও ভালো সুযোগের জন্য শুভেচ্ছা জানিয়েছেন।

শুধু কর্মী ছাঁটাই নয়, অ্যামাজন পিপল, এক্সপেরিয়েন্স, এবং টেকনোলজি (PXT)-এর কিছু কর্মীদের জন্য স্বেচ্ছায় চাকরি ছেড়ে দেওয়ার প্রস্তাবও দিয়েছে। উল্লেখ্য, অ্যামাজনের কর্মী ছাঁটাইয়ের LinkedIn-এ এবং সোশ্যাল মিডিয়ার পোস্টগুলি অবশ্যই ভারতীয় স্টার্টআপ, এমনকি MNCs-এর দৃষ্টি আকর্ষণ করেছে।



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img