Sunday, February 5, 2023

আর্থিক মন্দায় লোকসান? ফের 10000 কর্মী ছাঁটাই করছে Microsoft

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


নতুন বছরের শুরুতে ইতিমধ্যেই শিরোনামে চলে এসেছে কর্মী ছাঁটাই। 2022 সালে বিশ্ব জুড়ে চলতে থাকা আর্থিক মন্দার রেশ চলতি বছরেও জারি রয়েছে। যদিও গত বছরের শেষেই 2023 সালেও যে তথ্য প্রযুক্তি কোম্পানিগুলিতে কর্মী ছাঁটাই চলবে সেবিষয়ে পূর্বাভাস পাওয়া গিয়েছিল। আর সেই মতই ইতিমধ্যে ছাঁটাই শুরু করেছে বেশ কিছু নামী-দামি সংস্থা। এবার 2023 সালে ফের কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করল Microsoft। অনিশ্চিত অর্থনৈতিক পরিস্থিতির মধ্যেই টুইটার, মেটা এবং অনেক টেক জায়ান্টের কোম্পানির পরে ব্যাপক ছাঁটাইয়ের প্রস্তুতি নিচ্ছে Microsoft।

গত বছরের অক্টোবর মাসেই মাইক্রোসফট বিভিন্ন বিভাগের প্রায় 1000 কর্মী ছাঁটাই করেছিল। এরপর মাত্র তিন মাসের মধ্যেই ফের ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কোম্পানি। চলতি সপ্তাহেই Microsoft মোট কর্মী সংখ্যার 5 শতাংশ কর্মী ছাঁটাই করবে। সেক্ষেত্রে সম্ভবত আজই এই টেক জায়ান্ট কোম্পানি ছাঁটাইয়ের বিষয়ে ঘোষণা করতে পারে। বর্তমানে মাইক্রোসফটের 220,000 কর্মী রয়েছে এবং সেই কর্মী সংখ্যার 5 শতাংশ অর্থাৎ মোটামুটিভাবে 11,000 কর্মী শীঘ্রই চাকরি হারাতে পারেন।

Microsoft Layoff: বিশ্বজুড়ে আর্থিক মন্দার জের! ফেসবুকের পর কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটল মাইক্রোসফট
রিপোর্ট অনুযায়ী, প্রধানত Microsoft-এর ইঞ্জিনিয়ারিং বিভাগেই বেশি প্রভাব পড়তে চলেছে। প্রসঙ্গত, কয়েক বেশ কয়েকদিন আগে মাইক্রোসফট মার্কিন যুক্তরাষ্ট্রে কোম্পানির বেতনভোগী কর্মীদের জন্য “সীমাহীন টাইম অফ নীতি” ঘোষণা করেছিল। আর সেই নতুন নীতি অনুযায়ী, আমেরিকার বেতনভোগী কর্মীদের একটি নির্দিষ্ট সংখ্যক ছুটির দিন থাকবে না এবং এর জন্য তারা সীমাহীন ছুটি নিতে পারবেন। তবে এটি অস্থায়ী কর্মীদের জন্য প্রযোজ্য নয়। আর সংশ্লিষ্ট নীতি ঘোষণার মাত্র কয়েকদিন পরেই এই ছাঁটাই-এর বিষয়টি উঠে এসেছে।

যদিও মাইক্রোসফট কর্মী ছাঁটাইয়ের বিষয়ে আগেই পূর্বাভাস দিয়েছিল। এপ্রসঙ্গে সম্প্রতি মাইক্রোসফটের সিইও সত্য নাদেল ভারত সফরে এসে জানিয়েছিলেন যে মাইক্রোসফট বিশ্বব্যাপী পরিবর্তনের মধ্যে সুরক্ষিত নয়। আগামী দুই বছর টেক কোম্পানির জন্য খুবই চ্যালেঞ্জিং হতে চলেছে বলেও জানান নাদেল।

Amazon Layoff: আর্থিক মন্দার জের! ফের 18 হাজারের বেশি কর্মী ছাঁটাই করছে অ্যামাজন
প্রসঙ্গত, গত পাঁচ মাসে, অনেক আমেরিকান টেক জায়ান্ট কোম্পানি খরচ সাশ্রয়ে হাজার হাজার কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করেছে। প্রধানত ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, কম গতিতে উন্নতি এবং সর্বোপরি কোভিড-19 মহামারী চলাকালীন অতিরিক্ত নিয়োগকে এই কর্মী ছাঁটাইয়ের জন্য দায়ী করা হয়েছে। এবার সেই পথে হেঁটে চলতি মাসেই বিশাল সংখ্যক কর্মী ছাঁটাইয়ের বিষয়ে নিশ্চিত করবে মাইক্রোসফট।



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img