Sunday, February 5, 2023

Helicopter Crash: কিয়েভে ভেঙে পড়ল হেলিকপ্টার, নিহত ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী সহ ১৬

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিয়েভ অঞ্চলের একটি কিন্ডারগার্টেনের কাছে একটি হেলিকপ্টার দুর্ঘটনায় ১৬ জনের মৃত্যু হয়েছে। বিমানে ছিল ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রকের নেতৃত্ব দল। তাঁরা এবং যেখানে হেলিকপ্টার ভেঙে পড়েছে সেই অঞ্চলে থাকা তিন শিশু সহ কমপক্ষে ১৬ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্সিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের প্রধান কিরিলো টাইমোশেঙ্কো (Kyrylo Tymoshenko) জানিয়েছেন, বুধবার ব্রোভারি শহরে (city of Brovary) এই ঘটনার পর ১০ শিশুসহ অন্তত ৩০ জন হাসপাতালে রয়েছেন।

 

টাইমোশেঙ্কো ইউক্রেনের রাজধানীর উপকণ্ঠে দুর্ঘটনায় নিহত মানুষের সংখ্যা সংশোধন করেছেন। আগের মৃতের সংখ্যা বলা হয়েছিল ১৮ জন।

স্বরাষ্ট্রমন্ত্রী ডেনিস মোনাস্টিরস্কি (Denis Monastyrsky), ফার্স্ট ডেপুটি মিনিস্টার ইয়েভেনি ইয়েনিন (Yevheniy Yeni) এবং স্টেট সেক্রেটারি ইউরি লুবকোভিচিস (Yuriy Lubkovychis) নিহত গেছেন। মন্ত্রকের উপদেষ্টা আন্তন গেরাশেঙ্কো (Anton Geraschenko) সোশ্যাল মিডিয়ায় বিষয়টি নিশ্চিত করেছেন।

টাইমোশেঙ্কো বলেন, হেলিকপ্টারটিতে থাকা নয় জনই (মন্ত্রকের ছয় কর্মকর্তা এবং তিনজন ক্রু সদস্য) নিহত হয়েছেন। ওই অঞ্চলে থাকা তিন শিশুসহ আরও সাতজন নিহত গেছেন। তিনি আরও জানান, অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালু রয়েছে।

কিয়েভ (Kyiv) অঞ্চলের ধূসর আকাশ এবং খুব কম দৃশ্যমানতার কথা জানা গিয়েছে।

যে হেলিকপ্টারটি ভেঙে পড়েছে সেটি একটি ইউরোকপ্টার EC225 ‘সুপার পুমা’ ছিল। ধ্বংসাবশেষের মধ্যে ফ্লাইট ম্যানুয়ালের অবশিষ্টাংশ দেখে এই খবর নিশ্চিত করা গিয়েছে।

 কিয়েভ আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান ওলেক্সি কুলেবা (Oleksiy Kuleba) টেলিগ্রামে লিখেছেন, ‘ট্র্যাজেডির সময়, কিন্ডারগার্টেনে শিশু এবং কর্মীরা ছিল। এই মুহুর্তে, সবাইকে সরিয়ে নেওয়া হয়েছে’।

প্যারামেডিক, পুলিস এবং দমকলকর্মীরা ঘটনাস্থলে পৌঁছেছেন বলে জানিয়েছেন কুলেবা।

নিহত হয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রকের কর্মকর্তারা

একটি লিখিত বিবৃতিতে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি (Ukrainian President Volodymyr Zelensky) দুর্ঘটনাটিকে ‘একটি ভয়ানক ট্র্যাজেডি’ বলে অভিহিত করেছেন এবং যোগ করেছেন যে তিনি ইউক্রেনের নিরাপত্তা পরিষেবাগুলিকে ‘সমস্ত পরিস্থিতি খুঁজে বের করার’ নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন: মাদক খাইয়ে যৌনতায় লিপ্ত ৩ সন্তানের মা! ‘জ্যাকপট পেয়েছি’, ভাবত কিশোর…

জেলেনস্কি তাঁর বক্তব্যের শেষে বলেন স্বরাষ্ট্র মন্ত্রকের কর্মকর্তারা ‘ইউক্রেনের সত্যিকারের দেশপ্রেমিক’। তারা শান্তিতে বিশ্রাম করুক! এই কালো সকালে যাদের জীবন নিয়ে গেছে তারা শান্তিতে থাকুক!’

গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনের উপর আগ্রাসন শুরুর পর থেকে এই কর্মকর্তারা সবচেয়ে সিনিয়র সরকারি ব্যক্তি যাদের মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে।

৪২ বছরের মোনাস্টিরস্কি (Monastyrsky) একজন আইনজীবী ছিলেন। মন্ত্রকের ওয়েবসাইটে প্রকাশিত একটি জীবনী অনুসারে, তিনি রাজনীতিতে জড়িত হওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে তার নিজের শহর খমেলনিটস্কির (Khmelnytskyi) একটি বিশ্ববিদ্যালয়ে আইন ও ম্যানেজমেন্ট শিক্ষক ছিলেন।

তিনি ২০১৪ সালের ইউরোমাইদান বিপ্লবের (Euromaidan revolution) পরে ইউক্রেনীয় আইন প্রয়োগকারী সংস্থার সংস্কারে কাজ করেছিলেন এবং ২০২১ সালের জুলাইয়ে স্বরাষ্ট্রমন্ত্রী নিযুক্ত হন।

গত বছর, Monastyrsky চেরনোবিলে পরিত্যক্ত রাশিয়ান সামরিক অবস্থান পরিদর্শনে গিয়েছিলেন।

আরও পড়ুন: বিমান দুর্ঘটনার আগে শেষ টিকটক ভিডিও! বিমানসেবিকার এই ভিডিওই এখন ভাইরাল

মোনাস্টিরস্কির মৃত্যুর খবর অন্যান্য বিদেশী নেতাদের মধ্যে প্রতিক্রিয়ার ঢেউ তুলেছে।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ (French President Emmanuel Macron) ট্যুইট করে লিখেছেন, ‘ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ডেনিস মোনাস্টিরস্কির মর্মান্তিক মৃত্যুতে মর্মাহত। একটি কিন্ডারগার্টেনের কাছে ঘটে যাওয়া এই ভয়ঙ্কর ঘটনার শিকার সকলের শিশু এবং পরিবারের জন্য সমবেদনা’।

 

ব্রিটেনের বিদেশ সচিব জেমস ক্লেভারলি (UK Foreign Secretary James Cleverly) মোনাস্টিরস্কিকে ‘ব্রিটেনের সত্যিকারের বন্ধু’ হিসাবে বর্ণনা করেছেন।

 

ইউরোপীয় কাউন্সিলের সভাপতি (president of the European Council) চার্লস মিশেলও (Charles Michel) মোনাস্টিরস্কিকে ‘ইইউ-এর একজন মহান বন্ধু’ হিসেবে শ্রদ্ধা জানিয়েছেন। মিশেল ট্যুইট করেছেন যে ইউরোপীয় ইউনিয়ন ‘ব্রোভারিতে মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনার পরে শোকে’ ইউক্রেনের পাশে রয়েছে।

 

মন্ত্রকের ওয়েবসাইট অনুসারে, ৪২ বছর বয়সী ইয়েনিন (Yenin), ২০২১ সালের সেপ্টেম্বরে মোনাস্টিরস্কির প্রথম ডেপুটি হওয়ার আগে ইউক্রেনের ডেপুটি প্রসিকিউটর জেনারেল এবং বিদেশ বিষয়ক উপমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

৩৩ বছর বয়সী লুবকোভিচিসকেও (Lubkovychis) অন্য দুই জনের মতো ২০২১ সালে মন্ত্রকে নিয়োগ করা হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img