Sunday, February 5, 2023

Indonesia Earthquake: ফের ভূমিকম্পে কেঁপে উঠল দেশ, নেই সুনামির সতর্কতা

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার ইন্দোনেশিয়ার (Indonesia) পূর্বাঞ্চল একটি গভীর ভূমিকম্পে কেঁপে ওঠে। যদিও এই ঘটনায় কোনও গুরুতর ক্ষয়ক্ষতি অথবা আহত হওয়ার খবর পাওয়া যায়নি। ইউএস জিওলজিক্যাল সার্ভে (US Geological Survey) জানিয়েছে যে ৬.১ মাত্রার ভূমিকম্পটির কেন্দ্র ছিল গোরোন্টালোর (Gorontalo) ৬৫ কিলোমিটার (৪০ মাইল) দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং সমুদ্রের ১৪৭ কিলোমিটার (৯১ মাইল) নিচে। এই কম্পন গোরোন্টালো, উত্তর সুলাওয়েসি (North Sulawesi), উত্তর মালুকু (North Maluku) এবং মধ্য সুলাওয়েসি (Central Sulawesi) প্রদেশের কিছু অংশে অনুভব করা গিয়েছে।

আরও পড়ুন: দেহব্যবসার জন্য পাকিস্তানি মেয়েদের আমদানি করছে চিন! চাঞ্চল্যকর তথ্য ফাঁস

ইন্দোনেশিয়ার আবহাওয়া, জলবায়ুবিদ্যা এবং জিওফিজিক্স এজেন্সি সুনামির কোনও সতর্কতা জারি করেনি। ইন্দোনেশিয়া, একটি বিস্তীর্ণ দ্বীপপুঞ্জ এবং ২৭০ মিলিয়নেরও বেশি মানুষের আবাসস্থল। প্রশান্ত মহাসাগরীয় বেসিনের চারপাশে ভূমিকম্পের চ্যুতির বৃত্তের রিং অফ ফায়ারে অবস্থানের কারণে প্রাশই ভূমিকম্প এবং আগ্নেয়গিরির অগ্নুৎপাতের শিকার হয় এই দেশ।

আরও পড়ুন: Watch | Using Snake to Remove Rats: হাতে সাপ ধরে ইঁদুর তাড়ানো! দেখে আঁতকে উঠছে নেটপাড়া; আপনিও দেখুন…

২১ নভেম্বর পশ্চিম জাভায় ৫.৬ মাত্রার ভূমিকম্পে কমপক্ষে ৩৩১ জন নিহত হন। সুলাওয়েসিতে ২০১৮ সালের ভূমিকম্প এবং সুনামিতে প্রায় ৪,৩৪০ জন নিহত হন। এটি ইন্দোনেশিয়ায় সবথেকে মারাত্মক কম্পন ছিল। ২০০৪ সালে, ভারত মহাসাগরের একটি অত্যন্ত শক্তিশালী ভূমিকম্পের ফলে সুনামি শুরু হয়। এই সুনামি এক ডজন দেশে ২৩০,০০০ জনেরও বেশি মানুষকে হত্যা করে। এদের মধ্যে বেশিরভাগই ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে (Aceh province)।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img