Sunday, February 5, 2023

ফের ছাঁটাই টুইটারে! খরচ কমাতে 2 হাজারের নীচে কর্মী সংখ্যা কমাতে চান এলন মাস্ক

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


ফের ছাঁটাই হতে চলেছে টুইটারে। গত অক্টোবর মাসের শেষের দিকে এলন মাস্ক দায়িত্ব নেওয়ার পরই টুইটারে ব্যাপক ছাঁটাই শুরু হয়েছিল। এক ধাক্কায় সেসময় কোম্পানির কর্মী সংখ্যা 7500 থেকে কমিয়ে প্রায় 3500-তে নেমে এসেছিল। এবার ফের টুইটারের কর্মীদের চাকরিতে কোপ পড়তে চলেছে। খুব শীঘ্রই কর্মী সংখ্যা 2 হাজারের নীচে কমিয়ে আনার পরিকল্পনা নিয়েছে সংশ্লিষ্ট মাইক্রো ব্লগিং সাইট।

সম্প্রতি টুইটারে আর কর্মী ছাঁটাই হবে না বলেই ঘোষণা করেছিলেন কোম্পানির সিইও এলন মাস্ক। কিন্তু সেই ঘোষণার মাত্র এক সপ্তাহের মধ্যেই আরও কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত দেওয়া হয়েছে। টুইটার সূত্রের খবর, আগামী সপ্তাহেই সংশ্লিষ্ট সংস্থা আরও কর্মী ছাঁটাই করতে চলেছে। এবার কমপক্ষে 50 জন কর্মী চাকরি হারাতে পারেন।

Microsoft Layoff: আর্থিক মন্দায় লোকসান? ফের 10000 কর্মী ছাঁটাই করছে Microsoft
প্রোডাক্ট ডিভিশনে প্রধানত ছাঁটাই করা হলেও সংস্থার অন্যান্য বিভাগের কর্মীদের উপরেও প্রভাব পড়তে পারে। কোম্পানির সার্বিক খরচ কমাতেই এই ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খরচ বাঁচাতে অফিসের জিনিসপত্রও নিলাম করছে টুইটার। এমনকী মাস্ক একাধিক টুইটার অফিসের ভাড়াও মেটাননি বলে অভিযোগ উঠেছে।

প্রসঙ্গত, গত বছরের এপ্রিল মাসে ৪ হাজার ৪০০ কোটি ডলার দিয়ে টুইটার কিনে নেন টেসলা সংস্থার প্রধান এলন মাস্ক। অক্টোবর মাসে সংশ্লিষ্ট সংস্থার মালিকানা নেওয়ার পরই কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছিলেন এলন মাস্ক। এক ধাক্কায় সংস্থাটির ৫০ শতাংশ কর্মী ছাঁটাই করা হয়। এরপরও বিভিন্ন দফায় প্রায় দু-তিনবার কর্মী ছাঁটাই করা হয় টুইটারে। এমনকী অক্টোবরের শেষের দিকে মাস্কের অধিগ্রহণের পরই, টুইটার কর্মীদের যাবতীয় সুবিধা কমিয়ে দিয়েছে এবং বিনামূল্যে মধ্যাহ্নভোজও বন্ধ করেছে।

Amazon Layoff: আর্থিক মন্দার জের! এবার ভারতে কর্মী ছাঁটাই শুরু করল অ্যামাজন
অন্যদিকে, সংশ্লিষ্ট সংস্থাটি আগে কর্মীদের অফিস থেকে কাজ করার বিষয়ে জানিয়েছিল। কিন্তু মাস্ক বেশিরভাগ অফিসের ভাড়া না দেওয়ায় এই নীতি পরিবর্তন হওয়ারই কথা রয়েছে। এমনকী খরচ বাঁচাতে টুইটার দিল্লি এবং মুম্বাইতে অফিস সুবিধা ছেড়ে দিচ্ছে বলেও টুইটার সূত্রের খবর।

প্রসঙ্গত, কোম্পানির খরচ কমানোর জন্য টুইটারই একমাত্র টেক জায়ান্ট নয় যারা ছাঁটাইয়ের পন্থা অবলম্বন করেছে। সেক্ষেত্রে মাইক্রোসফট সম্প্রতি 10000 কর্মী ছাঁটাই করেছে এবং অ্যামাজনও বেশ কয়েকটি ধাপে কর্মী ছাঁটাই জারি রেখেছে। এমনকী সম্প্রতি ভারতে অ্যামাজন থেকে চাকরি হারিয়েছেন আইআইটি,এনআইটি-র কৃতি স্নাতকরাও। গত বছর নভেম্বর থেকে কর্মী ছাঁটাইয়ের ট্রেন্ডে রয়েছে মেটা, ফেসবুক , সহ আরও অনেক বহুজাতিক কোম্পানি। বিশ্বজুড়ে চলতে থাকা আর্থিক মন্দার প্রভাবে আগামী দিনেও বিভিন্ন বিভাগের কোম্পানির কর্মীদের চাকরি হারানোর সম্ভাবনা রযেছে।



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img