Monday, January 30, 2023

Income Tax: মার্চের শেষে ট্যাক্সের টেনশন এবার গায়েব, আপনার টাকা বাঁচাবে এই ম্যাজিক উপায়!

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কর ছাড় কে না পেতে চায়। কেউ ভাড়ায় বসবাস করে, আবার কেউ গৃহঋণ নিয়েছেন। কেউ থাকেন বাবা-মায়ের বাড়িতে। ৩১ মার্চের আগে সবাই টেনশনে আছে এবং ভাবছে কিভাবে ট্যাক্স বাঁচানো যায়। জেনে নিন আপনি আয়কর আইনে এইচআরএ সম্পর্কিত নিয়মগুলি। এবং জানুন কীভাবে আপনি এর সম্পূর্ণ সুবিধা পাবেন।

এইচআরএ হল বাড়ি ভাড়া ভাতা। অর্থাৎ বাড়ি ভাড়া হিসেবে কোম্পানির পক্ষ থেকে কর্মচারীকে যে ভাতা দেওয়া হয়। প্রতিটি বেসরকারী এবং সরকারী কর্মচারী এইচআরএ পান। এটি শুধুমাত্র আপনার CTC-এর একটি অংশ। কিন্তু এই এইচআরএ কর ছাড়ের আওতায় আসে, যার মাধ্যমে কর্মচারীদের সুবিধা পান। আপনি আয়করের ধারা ১০ (১৩এ) এর অধীনে HRA-তে ছাড় পেতে পারেন। যদি HRA ক্লেম করতে হয়, তবে বেতনের সঙ্গে শুধুমাত্র মূল বেতন এবং মহার্ঘ ভাতা (DA) যোগ করা হয়।

১ লক্ষের বেশি বাড়ি ভাড়া হলে…

ভাড়ায় বসবাস করলে প্রতি বছর এক লাখ টাকা ভাড়া দিতে হয়। এমন পরিস্থিতিতে, আপনি ভাড়ার রসিদ জমা দিয়ে এক লাখ টাকা পর্যন্ত ছাড় দাবি করতে পারেন। এর সঙ্গে, আপনাকে আয়কর কর্তৃপক্ষের কাছে ভাড়ার চুক্তি জমা দিতে হবে। যদি বাড়িওয়ালার প্যান কার্ডও দেওয়া হয়, তাহলে বাড়িওয়ালার আয়ের সঙ্গে ভাড়ার পরিমাণ যোগ হবে। তাহলে তাঁর উপরও ট্যাক্স থাকবে।

হোম লোন নেওয়া হলে কী হবে…

মানুষ তাদের স্বপ্নের বাড়ি কিনতে ঋণ নেয়। আয়করের ধারা ৮০সি-এর অধীনে, হোম লোনের ক্ষেত্রে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত মূল পেমেন্টের জন্য ছাড় দাবি করা যেতে পারে। এছাড়াও, আপনি হোম লোনে যে সুদের অর্থ প্রদান করছেন তার ক্ষেত্রে ধারা ২৪বি-এর অধীনে আপনি দুই লক্ষ টাকা পর্যন্ত অতিরিক্ত কর ছাড় পাবেন। অর্থাৎ, আপনি ৩.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পেতে পারেন। যৌথ গৃহ ঋণের ক্ষেত্রে, পৃথক কর ছাড় পাওয়া যাবে। এর জন্য আপনাকে সমস্ত সম্পর্কিত নথি জমা দিতে হবে।

আরও পড়ুন: পর পর জিমে মৃত্যু! শরীরচর্চার নেশা বাড়াচ্ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি?

কিভাবে পিতামাতার বাড়িতে বসবাসের উপর কর ছাড় পাবেন

আপনি আপনার পিতামাতার বাড়িতে বসবাস করেও প্রতি মাসে ভাড়া পরিশোধ করে ট্যাক্স বাঁচাতে পারেন। তবে শর্ত হল আপনাকে ভাড়া দিতে হবে এবং আয়কর বিভাগকে সে সম্পর্কে জানাতে হবে। যদি ভাড়া প্রতি বছর এক লক্ষ টাকার বেশি হয়, তাহলে আয়কর ছাড়ের সুবিধা নিতে পিতামাতার প্যান নম্বরটিও ফর্মটিতে পূরণ করতে হবে। এছাড়া ভাড়ার চুক্তির একটি কপিও সংযুক্ত করতে হবে। এর পরে, ভাড়ার পরিমাণ পিতামাতার আয়ের সঙ্গে যোগ করা হবে।

আরও পড়ুন: Mercury Margi Transit 2023: বুধের ট্রানজিশন সামনেই, হাতে টাকা আসবে রাশি রাশি; জেনে নিন কোন কোন রাশির…

ভাড়া ছাড়া অন্য কোনও আয়ের উৎস না থাকলে তাদের কোনও কর দিতে হবে না। এইভাবে, আপনি আপনার পিতামাতার সঙ্গে থাকার সময়ও ছাড়ের সুবিধা নিতে পারেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img