Sunday, February 5, 2023

Menstruation Leave: পিরিয়ডস হলে ছুটি পাবে ছাত্রীরা, নজরবিহীন সিদ্ধান্ত নিতে পারবে স্কুল কর্তৃপক্ষ

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ববিদ্যালয়ে এবার নজিরবিহীন নিয়ম আসতে পারে৷ ঋতুস্রাবের সময়ও এবার থেকে ছুটি পেতে পারে ছাত্রীরা, এমনই ভাবনা। প্রসঙ্গত, পিরিয়ড এর সময় মেয়েদের বিভিন্নকরম শারীরিক সমস্যার সম্মুখীন হতে হয়। এছাড়াও পোস্ট মেনস্ট্রুয়েশন পর্যায় তো রয়েছেই। অনেকেরই এই সময় পেটে যন্ত্রণা থেকে রক্তক্ষরণ এমন বেশি হয় যে মানসিক ও শারীরিক দুই প্রতিকূলতার মধ্য দিয়েই যেতে হয় তাদের।

আরও পড়ুন, Rahu Ketu Gochar 2023: নতুন বছরের শুরুতেই মারমুখী রাহু-কেতু, এই চার রাশির জাতকের জীবন হবে দুর্বিসহ!

ছাত্রীদের শারীরিক অবস্থার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিতে চলেছে কেরালা সরকার। সে রাজ্যের শিক্ষামন্ত্রী জানিয়েছেন, উচ্চশিক্ষা বিভাগের অধীনে সমস্ত বিশ্ববিদ্যালয়ে ঋতুস্রাবের সময়ে  মেয়েদের মাসিক ছুটি দেওয়া যায় কি না, সেই বিষয়টি নিয়ে চিন্তাভাবনা চলছে৷ উল্লেখ্য, কোচি বিশ্ববিদ্যালয়ের সায়েন্স এবং টেকনোলজি(CUSAT) বিভাগের পক্ষ থেকে এই নিয়মটি কেরলের সমস্ত বিশ্ববিদ্যালয়ের চালু করার বিষয়ে শিক্ষা দফতরের কাছে প্রস্তাব পাঠানো হয় ৷

ঋতুস্রাবের সময়ে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ে এই নিয়ম চালু হলে ছাত্রীদের জন্য তা অত্যন্ত সহায়ক হবে বলেই জানিয়েছেন তারা। জানা গিয়েছে, এসএফআই এবং সিইউএসএটির ইউনিয়ন প্রথমে ছাত্রীদের অনুরোধের ভিত্তিতে এভাবে ছুটির আবেদন করে৷ পরে সেই ছুটি মঞ্জুরও হয়৷ এরপরই গোটা কেরালা রাজ্য জুড়েই ঋতুস্রাবের সময় ছাত্রীদের ছুটি দেওয়ার ভাবনা চলছে৷ বিশ্বজুড়ে বহু কর্পোরেট সংস্থাতেই মহিলাদের ‘পিরিয়ড লিভ’ দেওয়া হয়। তবে স্কুল-কলেজের মতো শিক্ষা প্রতিষ্ঠানে সেই নজির কম।  

বর্তমান নিয়ম অনুযায়ী, পরীক্ষায় বসার জন্য ছাত্রছাত্রীদের ৭৫ শতাংশ উপস্থিতি থাকা বাধ্যতামূলক। তবে ঋতুস্রাবকালীন ছুটির নিয়ম চালু হলে ছাত্রীরা ৭৩ শতাংশ উপস্থিতি থাকলেই পরীক্ষায় বসার সুযোগ পাবেন। পরীক্ষার নিয়মে এই বদল নিয়ে এসেছে CUSAT.। আগামিদিনে CUSAT-এর থেকে অনুপ্রাণিত হয়ে অন্য প্রতিষ্ঠানগুলিও ঋতুকালীন ছুটির বিষয়ে ভাবনা-চিন্তা করতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন, ADHAAR Card Update: গুরুত্বপূর্ণ বদল আধারের নিয়মে, জেনে নিন কী করত হবে আপনাকে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img