Sunday, February 5, 2023

New Zealand Prime Minister Jacinda Ardern Resignation: কেন পদত্যাগ করলেন বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী নিউ জিল্যান্ডের জেসিন্ডা আরডার্ন?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুটো সফল মেয়াদ কাটিয়েছেন। কিন্তু আর পারছেন না। তিনি মনে করেন সরে যাওয়ারও একটা সময় আছে। এটা সেটাই। তাই সরে দাঁড়াচ্ছেন। তিনি নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী। জেসিন্ডা আরডার্ন। শুরু থেকেই নিরলসভাবে ইতিবাচক কাজ করে যাওয়ার অঙ্গীকার করেছিলেন জেসিন্ডা আরডার্ন। সেই তিনি আজ বৃহস্পতিবার আকস্মিকভাবে পদত্যাগের কথা ঘোষণা করলেন। প্রধানমন্ত্রীর দায়িত্বের নানা দাবি তাঁকে গভীর ভাবে পরিশ্রান্ত করে তুলেছে, প্রকারান্তরে সে কথাই তিনি তাঁর এ ঘোষণার মধ্যে দিয়ে স্বীকার করে নিয়েছেন।

আরও পড়ুন: Egypt’s Economic Situation: মিশরকে অর্থনৈতিক সংকট থেকে টেনে তুলবে মুরগির পা? চিকেনফিট নিয়ে উত্তাল পিরামিডের দেশ…

২০১৭ সালে জেসিন্ডা নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী হয়েছিলেন। তখন তাঁর বয়স ছিল মাত্র ৩৭ বছর। ১৮৫৬ সালের পর তিনিই সবচেয়ে কম বয়সে নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী হন। এমনকি তিনি সেসময় বিশ্বের সবচেয়ে কম বয়সী মহিলা সরকারপ্রধান হওয়ার নজিরও গড়েছিলেন।

আরও পড়ুন: Twitter Auctioning: এলন মাস্ককে এবার বেচে ফেলতে হচ্ছে তাঁর কফি মেশিনটাও! এ কী দুর্দিন এল বিশ্বের অন্যতম ধনীর…

প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পরে জেসিন্ডাকে নানা প্রতিকূলতার মধ্যে দিয়ে যেতে হয়েছিল। এর মধ্যে তাঁর প্রথম মেয়াদে ছিল নিউজিল্যান্ডের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলা, আগ্নেয়গিরির প্রাণঘাতী উদ্‌গিরণ, করোনা অতিমারীর চ্যালেঞ্জ। আর এইসব চ্যালেঞ্জ মোকাবিলায় বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন জেসিন্ডা। আর তিনি ক্রমশ হয়ে উঠেছিলেন বিশ্বে প্রগতিশীল রাজনীতির ‘আইকন’! এরপর ২০২০ সালের নির্বাচনে বিপুল জয়ের মধ্যে দিয়ে জেসিন্ডা দ্বিতীয়বার নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী হন। যদিও পরের বার তাঁর জনপ্রিয়তায় কিছুটা ভাটা পড়ে। এর অন্যতম কারণ বলে মনে করা হয়– সরকারের প্রতি জনগণের আস্থা কমতে থাকা, দেশের সামগ্রিক অর্থনৈতিক অবস্থার অবনতি এবং বিরোধীদের পুনরুত্থান। আর এসবই জেসিন্ডার উপর চাপ তৈরি করছিল।

সম্মিলিত সেই চাপের সঙ্গে পেরে না উঠেই আজ, বৃহস্পতিবার পদত্যাগের কথা ঘোষণা করলেন বছরবিয়াল্লিশের জেসিন্ডা। তিনি বলেছেন, তিনি সাড়ে পাঁচ বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। নানা রকম চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও এটা তাঁর জীবনের সবচেয়ে সেরা সময়।

তা হলে কেন পদ ছাড়লেন জেসিন্ডা?

জেসিন্ডা জানান, তিনি মোটেই প্রধানমন্ত্রীর দায়িত্ব কঠিন হওয়ার কারণে পদত্যাগ করছেন না। আসলে অন্যরা তাঁর চেয়েও ভালো কাজ করতে পারেন বলে তিনি বিশ্বাস করেন। সব শেষে জেসিন্ডা বলেন, প্রধানমন্ত্রীরাও মানুষ, তিনিও একজন মানুষ। দেশনেতারা তাঁদের সেরাটুকু দিয়েই কাজ করেন। আর সময় হলে সরে দাঁড়ান। এখন তাঁর সেই সরে দাঁড়ানোর সময় হয়েছে। তাই সরে দাঁড়াচ্ছেন।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img