Sunday, February 5, 2023

Ultra High Speed Maglev Trains: বিমানের গতিতে মাটিতে ‘উড়বে’ ট্রেন, সফল পরীক্ষা

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লো ভ্যাকুয়াম পাইপলাইনে চলা একটি অতি-উচ্চ-গতির ম্যাগলেভ ট্রেনের অত্যাধুনিক পরিবহন ব্যবস্থার সফলভাবে পরীক্ষা করেছে চিন। গ্লোবাল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, সুপার-নেভিগেশন যানটি ব্যবহারের জন্য পরীক্ষার পদ্ধতি অনুযায়ী তিনটি নেভিগেশন পরীক্ষা সম্পন্ন হয়েছে। ২১০ মিটারের পরীক্ষা রুটে ৫০ কিমি প্রতি ঘণ্টার থেকেও বেশি গতি থাকা সত্ত্বেও সমস্ত সিস্টেম স্বাভাবিকভাবে কাজ করছিল।

২০ অক্টোবর সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডেইলির পূর্ববর্তী প্রতিবেদন অনুসারে, মধ্য চিনের শানসি প্রদেশের ডাটং-এ এই প্রকল্পে কাজ করা গবেষকরা ইঙ্গিত দিয়েছেন যে তারা রেলওয়ে এবং মহাকাশের প্রযুক্তির সমন্বয়ে গতির মেগা পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে কম ভ্যাকুয়াম পাইপলাইনে চলা একটি অতি-উচ্চ-গতির ট্রেন তৈরি করার লক্ষ্য রেখেছেন।

মাটিতে উড়বে ট্রেন

রাষ্ট্রীয় মালিকানাধীন চায়না অ্যারোস্পেস সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রি কর্পোরেশন (CASIC) এর দলটি আশা করছে যে তারা অবশেষে অতি-পাতলা বাতাসের টিউবে ম্যাগলেভ ট্রেন চালাতে সক্ষম হবে। এর অর্থ তারা প্রতিদ্বন্দ্বী প্লেনের গতিতে ‘মাটির উপর দিয়ে উড়ে যাবে’

ম্যাগলেভের প্রযুক্তি (এটি ম্যাগনেটিক লেভিটেশন নামেও পরিচিত) সফলভাবে ঘর্ষণ দূর করে। যখন কম ভ্যাকিউমের পাইপলাইনে ট্রেন চালানো প্রতিরোধ এবং শব্দ কমায় যা ট্রেন পরিবহনের প্রধান দুটি সমস্যা।

আরও পড়ুন: Solitary Waves Around Mars: ভয়? মঙ্গলের চারপাশে এ কী অলৌকিক তরঙ্গের স্রোত! বিস্ময়ে বিমূঢ় বিজ্ঞানীরা…

২০২৩ সালের প্রথম দিকে সফলভাবে সম্পন্ন হয়েছে পরীক্ষা। এই পরীক্ষাটি চিনের প্রথম পূর্ণ-স্কেল সুপার-নেভিগেশন পরীক্ষা এবং এটি একটি সিরিজের মূল প্রযুক্তি যাচাই করেছে, যা প্রাথমিকভাবে উচ্চ-গতির ট্রান্সপোর্ট সিস্টেম এবং সংশ্লিষ্ট সমন্বয় কাজের নির্ভুলতা নির্ধারণ করবে।

ম্যাগলেভ ট্রেনের উন্নয়ন চিনে নতুন শিল্প সামগ্রীর দ্রুত বিকাশের মাধ্যমে সম্ভব হয়। হাই-স্পিড রেলের উন্নয়ন চিনের একটি প্রধান অগ্রাধিকার। এর লক্ষ্য ট্রেনে ভ্রমণের সময় এবং ব্যয় কমানোর জন্য শুধুমাত্র বড় শহরগুলিই নয় বরং প্রত্যন্ত অঞ্চলগুলিকেও সংযুক্ত করা যেতে পারে।

আরও পড়ুন: Goldman Sachs layoffs 2023: মাইক্রসফটের পর এবার নামজাদা মাল্টিন্যাশনাল, সকাল সাড়ে সাতটায় মিটিং ডেকে ছাঁটাই ৩০০০

বর্তমানে, চিনের বাণিজ্যিক ব্যবহারে শুধুমাত্র একটি ম্যাগলেভ লাইন রয়েছে, যা সাংহাইয়ের পুডং বিমানবন্দরকে শহরের লংইয়াং রোড স্টেশনের সঙ্গে সংযুক্ত করে। ৩০ কিমি (১৯ মাইল) যাত্রায় প্রায় সাড়ে সাত মিনিট সময় লাগে, ট্রেনটি ৪৩০ কিলোমিটার প্রতি ঘন্টা (২৬৭ মাইল) গতিতে চলে। বেশ কয়েকটি নতুন ম্যাগলেভ নেটওয়ার্ক নির্মাণা হচ্ছে বলেও জানা গিয়েছে। এর মধ্যে একটি সাংহাই এবং হ্যাংজুকে সংযুক্ত করে এবং আরেকটি চেংডু এবং চংকিংকে সংযুক্ত করে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img