Sunday, February 5, 2023

আর্থিক মন্দার কোপ! 12 হাজার কর্মী ছাঁটাইয়ে প্রস্তুত গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


টুইটার, মাইক্রোসফট থেকে অ্যামাজন! নতুন বছরের ছাঁটাইয়ের তালিকায় ইতিমধ্যে এসে গিয়েছে অনেক বহুজাতিক কোম্পানির নাম। গতবছর থেকে শুরু হওয়া বিশ্ব জুড়ে আর্থির মন্দার প্রভাব চলতি বছরেও জারি রয়েছে। আর সেই তালিকায় সংযোজন হল গুগলের মূল কোম্পানি অ্যালফাবেটও। প্রায় 12,000 কর্মীকে ছাঁটাই করা হবে বলে আজ ঘোষণা করেছে গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট। সেক্ষেত্রে সংশ্লিষ্ট কোম্পানির বিশ্ব জুড়ে মোট কর্মীসংখ্যার 6% কমানো হবে বলেই জানানো হয়েছে।

গত বছর নভেম্বর মাসেই অ্যালফাবেটের তরফে জানানো হয়েছিল যে নতুন বছরের শুরুতেই মূলত “খারাপ পারফরম্যান্স”-এর ইস্যুতে 10,000 কর্মীকে ছাঁটাইয়ের প্রস্তুতি নিচ্ছে অ্যালফাবেট। সেক্ষেত্রে সার্বিকভাবে কোম্পানির উন্নতির জন্যেই কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করা হয়েছে বলেও সেসময় কোম্পানির তরফে জানানো হয়েছিল। সেই অনুযায়ী 2023 সালের প্রথমেই পাকাপাকিভাবে ছাঁটাইয়ের ঘোষণা করেছে অ্যালফাবেট।

Twitter Layoff: ফের ছাঁটাই টুইটারে! খরচ কমাতে 2 হাজারের নীচে কর্মী সংখ্যা কমাতে চান এলন মাস্ক
সারা বিশ্বে জুড়ে থাকা অ্যালফাবেটের কর্মীদের চাকরিতেই প্রভাব পড়তে চলেছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মীদের দ্রুত এই প্রভাব পড়বে বলেই অ্যালফাবেট সূত্রে জানা গিয়েছে। এপ্রসঙ্গে কর্মীদের ইমেলের মাধ্যমে শুক্রবার জানিয়ে দিয়েছেন সংশ্লিষ্ট কোম্পানির সিইও সুন্দর পিচাই।

ছাঁটাই প্রসঙ্গে কর্মীদের পিচাই জানিয়েছেন যে এই “সিদ্ধান্তের সম্পূর্ণ দায়িত্ব নেওয়ার জন্য আমরা দায়বদ্ধ।” এপ্রসঙ্গে তাঁর বক্তব্য, “টেক জায়ান্ট কর্মীদের পরবর্তী সুযোগের জন্য সব রকমভাবে সাহায্য করবে।” সেক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের যে সকল কর্মীদের ছাঁটাই করা হবে তাদের নূন্যতম 60 দিনের নোটিসের সময়সীমা দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

Microsoft Layoff: আর্থিক মন্দায় লোকসান? ফের 10000 কর্মী ছাঁটাই করছে Microsoft
অন্যদিকে, 2021 সালে গুগল প্রায় 1.56 লাখ লোককে নিয়োগ করেছে। তবে ছাঁটাইয়ের বিষয়ে এর আগে গুগল ঘোষণা করেছিল যে একটি ‘নতুন পারফরম্যান্স ম্যানেজমেন্ট সিস্টেমে’ পরিবর্তনের অংশ হিসাবে গুগল কর্মীদের বছরের শেষে বোনাসও পিছিয়ে দিয়েছে। তবে কোম্পানি প্রাথমিকভাবে যোগ্য কর্মচারীদের 80% অগ্রিম বোনাস দেবে এবং বাকিটা পরবর্তী মাসে দেবে বলেও জানিয়ে দেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, গুগলের অ্যালফাবেটই একমাত্র টেক জায়ান্ট নয় যারা ছাঁটাইয়ের পন্থা অবলম্বন করেছে। সেক্ষেত্রে মাইক্রোসফট সম্প্রতি 10000 কর্মী ছাঁটাই করেছে এবং অ্যামাজনও বেশ কয়েকটি ধাপে কর্মী ছাঁটাই জারি রেখেছে। গত বছর নভেম্বর থেকে কর্মী ছাঁটাইয়ের ট্রেন্ডে রয়েছে মেটা, ফেসবুক, টুইটার সহ আরও অনেক বহুজাতিক কোম্পানি। বিশ্বজুড়ে চলতে থাকা আর্থিক মন্দার প্রভাবে আগামী দিনেও বিভিন্ন বিভাগের কোম্পানির কর্মীদের চাকরি হারানোর সম্ভাবনা রযেছে।



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img