Sunday, February 5, 2023

France: বেড়েছে অবসরের বয়স, বদলাচ্ছে পেনশন-নীতি; বিক্ষোভে ফেটে পড়েছে সারা দেশ…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতিবাদে লক্ষ-লক্ষ মানুষ প্যারিসের রাস্তায়। পেনশন-প্রশ্নে আগুন জ্বলছে সেদেশে। প্রেসিডেন্ট ম্যানুয়েল ম্যাক্রোঁ সরকারের পেনশন-নীতি নিয়ে বিক্ষোভে ফেটে পড়েছেন প্যারিসের অগণিত মানুষ। এ নিয়ে জনগণ-পুলিস সংঘর্ষও বেধেছে। ঘটনার জেরে বিঘ্নিত হয়েছে গণপরিবহণ, স্কুল-কলেজ, সরকারি অফিসের কাজকর্মও। গোটা এলাকা জুড়ে এক গভীর অচলাবস্থা তৈরি হয়েছে। 

আরও পড়ুন: Nude Selfies: ফেসবুকে এবার পোস্ট হবে নগ্ন সেলফিও! ব্যান উঠল ফ্রি নিপল ক্যাম্পেইনের…

কেন এই অচলাবস্থা? 

ফরাসি প্রেসিডেন্ট ম্যানুয়েল ম্যাক্রোঁ সম্প্রতি অবসরের বয়স বাড়িয়ে ৬২ থেকে ৬৪ বছর করার প্রস্তাব পেশ করেছ। এর আগে এখানে অবসরের বয়স ৬০ থেকে ৬২ বছর করা হয়েছিল। পুলিস এই অচলাবস্থা বা সংঘর্ষের আঁচ করে প্রস্তুতই ছিল। কিন্তু প্রশাসন ও পুলিসকে হতবাক করে দিয়ে লক্ষ-লক্ষ মানুষ একযোগে পথে নেমে আসেন। প্রতিবাদ জানান ম্যাক্রোঁর এই অবসর ও পেনশন-নীতি নিয়ে।  

আরও পড়ুন: Iguana Island: যদি ফ্ল্যাটের দামেই কিনে নিতে পারেন একটি গোটা দ্বীপ? এ সুযোগ হারাবেন কিনা ভেবে দেখুন…

ভরপুর প্রতিবাদ-বিক্ষোভের মধ্যেও অবশ্য ম্যাক্রোঁ আশা প্রকাশ করেছেন, এই প্রতিবাদ হিংসার পথ অবলম্বন করবে না। তবে তাঁর সরকারের নীতি-প্রস্তাব নিয়ে তিনি পিছু হাঁটেননি। বার্সেলোনায় আয়োজিত এক বৈঠকে অংশ নিয়ে গিয়েছেন তিনি। সেখানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানান– এই প্রস্তাব খুবই যথাযথ এবং দায়িত্বজ্ঞানসম্পন্ন একটা ব্যাপার। 

শেষ পর্যন্ত কী হয়, সেটাই অবশ্য দেখার। জনগণের রোষে শেষ পর্যন্ত অনড় থাকে ফ্রান্স সরকার নাকি নরম হয়!

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img