Sunday, February 5, 2023

Star Formation: নক্ষত্রের জন্ম? জেমস ওয়েব টেলিস্কোপে ধরা পড়ল এক মহাজাগতিক ফিতের ছবি!

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জেমস ওয়েব টেলিস্কোপ নানা নতুন জিনিস আমদানি করছে। হাবল টেলিস্কোপ একটা অজানা জগতের দরজা খুলে দিয়েছিল। জেমস ওয়েবও আরও নতুন নতুন দরজা খুলে দিচ্ছে মহাকাশের। নিত্যই তার লেন্সে ধরা পড়ছে কত না আশ্চর্যের জিনিসপত্র। কাছাকাছি গ্যালাক্সির মধ্যে সম্প্রতি সে ‘দ্য স্মল ম্যাগেলানিক ক্লাউড’ নামের একটি স্টার-ফর্মিং রিজিয়নকে চিহ্নিত করেছে। নক্ষত্র-তৈরি-হয়ে-ওঠা একটা পরিস্থিতিকে তুলে ধরছে এই টেসিস্কোপ। যা ২ লক্ষ আলোকবর্ষ আগের নক্ষত্র-গঠন। 

আরও পড়ুন: Solitary Waves Around Mars: ভয়? মঙ্গলের চারপাশে এ কী অলৌকিক তরঙ্গের স্রোত! বিস্ময়ে বিমূঢ় বিজ্ঞানীরা…

নাসা জানিয়েছে, নক্ষত্র যখন তৈরি হতে শুরু করছে তখন সে তার চারপাশের মলিকিউলার ক্লাউড থেকে গ্যাস এবং নানা সূক্ষ্ম কণা সংগ্রহ করে। আর এই প্রসেসটার ছবিটা একটা রিবনের মতো দেখতে লাগে! জ্যোতির্বিদেরা জানিয়েছেন, তারা প্রথমে প্রোটোস্টার NGC 346-এর চারপাশে গ্যাস জমা হতে দেখেন, পরে তারা দেখেন এটা গ্যাসীয় কোনও পদার্থ নয়, ধুলো।

আরও পড়ুন: Nude Selfies: ফেসবুকে এবার পোস্ট হবে নগ্ন সেলফিও! ব্যান উঠল ফ্রি নিপল ক্যাম্পেইনের…

ইউরোপিয়ান স্পেস এজেন্সির তরফে গুইডো ডি মারচি বলেছেন, স্মল ম্যাগেলানিক ক্লাউডেরও একই রকম পরিস্থিতি। এর এনভায়রনমেন্টও একইরকম। এবং এসব থেকে বোধ হয় আমরা এটা বুঝতে পারব, রকি প্ল্যানেটগুলি যে সময়ে তৈরি হয়ে উঠেছে বলে আমরা মনে করি, এগুলো তারও আগে তৈরি হয়েছে।

সৃষ্টি যখন তৈরি হয়ে উঠছে সেই সময়ের নানা বিরল ও দুষ্প্রাপ্য তথ্য এই ধরনের পর্যবেক্ষণ থেকে বেরিয়ে আসছে। যা প্রকারান্তরে মহাকাশবিজ্ঞানকে আরও এগিয়ে দেবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img