Sunday, February 5, 2023

ফের ভুয়ো অ্যাকাউন্ট খুলে প্রতারণা, শিকার খোদ গোয়েন্দা বিভাগের ইন্সপেক্টর

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


কলকাতা: আগে এ রাজ্যের অনেক দুঁদে পুলিশ অফিসারদের সোশ্যাল মিডিয়ায় ফেক অ্যাকাউন্ট খুলে প্রতারণার অভিযোগ উঠেছে প্রতারকদের বিরুদ্ধে। এবার সেই তালিকায় নতুন সংযোজন রাজ্য পুলিশের গোয়েন্দা বিভাগ CID- এর এক ইন্সপেক্টর।

এ বার ভবানী ভবনের তদন্তকারী অফিসার অমিত কুমার মিত্রর ছবি ও নাম ব্যবহার করে ফেক ফেসবুকে অ্যাকাউন্ট খোলার ঘটনা সামনে এসেছে। বিষয়টি নজরে আসতেই আইনি ব্যবস্থা নিয়েছেন অমিত কুমার মিত্র। নিজেই সেই ভুয়ো ফেসবুক অ্যাকাউন্টের স্ক্রিনশট দিয়ে সোশ্যাল মিডিয়ায় ফেসবুক বন্ধুদের সতর্ক করেছেন সিআইডি-র এই ইন্সপেক্টর।

আরও পড়ুনঃ ব্রেকফাস্টে বাটার টোস্ট-প্যানকেক? অজান্তে শরীরে বিষ ঢোকাচ্ছেন না তো! সাবধান…

সাধারণ নাগরিকদের পাশাপাশি আগেও এ রাজ্যের একাধিক আইপিএস-সহ অন্যান্য পুলিশ অফিসারদের নামে ফেসবুকে ফেক অ্যাকাউন্ট খুলে টাকা চাওয়ার ঘটনা সামনে এসেছে। সাইবার ক্রাইম বিভাগে অভিযোগও দায়ের করেছেন অনেকেই। ফেসবুকে সংশ্লিষ্ট ব্যক্তির ছবি ব্যবহার করে ফেক অ্যাকাউন্ট খুলে পরিচিতদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে এ রাজ্যে একটি প্রতারণা চক্র অনেকদিন ধরেই সক্রিয়। ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর মাধ্যমে মেসেঞ্জারে কথোপকথন, তার পর সেই ‘বন্ধু’র কাছে টাকা চাওয়া, এরকম অনেক নজির রয়েছে।

আরও পড়ুনঃ তাপস মণ্ডলের চক্রান্ত! গ্রেফতারের পরেই বিস্ফোরক অভিযোগ তৃণমূল নেতা কুন্তলের

প্রতারকদের পাতা ফাঁদে অনেকেই টাকা চাওয়ার আবেদনে সাড়া দিয়ে প্রতারিতও হয়েছেন। সামাজিক মাধ্যমের অন্যতম জনপ্রিয় হয়ে উঠেছে ফেসবুক। সমাজের বিভিন্ন স্তরের মানুষজন এই মাধ্যমে নিজেদের কম-বেশি অবসর সময় কাটিয়ে থাকেন। ফেসবুকে বন্ধু যেমন পাওয়া যায়, তেমনই বারবার অনেকেই প্রতারণা বা বিশ্বাসঘাতকতার শিকারও হন। প্রচুর ভুয়ো আইডি ঘোরাফেরা করে এই মাধ্যমে।

আর সেই সব ফেক বা ভুয়ো অ্যাকাউন্ট খুলে সক্রিয় প্রতারণা চক্র। এ রাজ্যের প্রতারণা চক্রের সঙ্গে হাত মিলিয়ে মূলত ভিন রাজ্যের একটি বড়সড় প্রতারণা চক্রই এই ধরনের ফেক অ্যাকাউন্ট খুলে টাকা হাতানোর কাজে যুক্ত বলে মনে করা হচ্ছে। অসাবধান হলেই বড় বিপদ। তাই সতর্ক ও সাবধান থাকার পরামর্শ দিচ্ছে পুলিশ- প্রশাসন।

ভেঙ্কটেশ্বর লাহিড়ী

Published by:Shubhagata Dey

First published:

Tags: Kolkata



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img