Sunday, February 5, 2023

EPFO: পেনশনভোগীদের জন্য সুখবর, এসে গেল লাইফ সার্টিফিকেটের বড় আপডেট

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কর্মচারীদের ভবিষ্যত তহবিল সংস্থা (EPFO) EPS’95 পেনশনভোগীদের যে কোনও সময়ে তাদের লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার অনুমতি দেওয়ার কথা ঘোষণা করেছে। এটি জমা দেওয়ার তারিখ থেকে কার্যকর হবে এবং একবছর বৈধ থাকবে। এটি পেনশনভোগীদের জীবন আরও সহজ করবে বলে মনে করা হচ্ছে।

কোথায় জমা দেওয়া যাবে লাইফ সার্টিফিকেট

ইপিএফও অফিস, পোস্ট অফিস, ইউএমএএনজি অ্যাপ, কমন কমিউনিটি সেন্টার এবং পেনশন ডিস্ট্রিবিউশন ব্যাংকে লাইফ সার্টিফিকেট জমা দেওয়া সম্ভব। একজন পেনশনভোগী কোনও সমস্যা ছাড়াই তাদের লাইফ সার্টিফিকেট জমা দিতে এই জায়গাগুলিতে যেতে পারেন।

আরও পড়ুন: Mangal Margi 2023: খুলুন নতুন ব্যাংক অ্যাকাউন্ট, মঙ্গল এই ৩ রাশির উপর ঝরাবে অর্থের বৃষ্টি

কোন কোন ডকুমেন্ট জমা দিতে হবে?

লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময় পিপিও নম্বর, আধার নম্বর, আঁধারের সঙ্গে যুক্ত মোবাইল নম্বর এবং ব্যাংক অ্যাকাউন্টের বিবরণ জমা দিতে হবে।

 

আরও পড়ুন: Khappar Yoga: ৩০ বছর পরে অমাবস্যায় তৈরি হচ্ছে অভূতপূর্ব এই ‘খপ্পর যোগ’! অর্থপ্রাপ্তি এই কয়েকটি রাশির…

EPS’95 কী

EPS’95 অর্থাৎ কর্মচারী পেনশন স্কিম-১৯৯৫ হল কর্মচারীদের ভবিষ্যত তহবিল সংস্থা (EPFO) দেওয়া একটি সামাজিক নিরাপত্তা প্রকল্প। এই প্রকল্পের অধীনে, সংগঠিত ক্ষেত্রে কর্মরত কর্মীরা অবসর গ্রহণের পরে পেনশন পেতে পারেন। এই স্কিমটি ১৯৯৫ সালে চালু করা হয়েছিল। এই স্কিমে, প্রতি মাসে ১০০০ থেকে ২০০০ টাকার মধ্যে একটি নির্দিষ্ট ন্যূনতম পেনশন পাওয়া যেতে পারে।

এছাড়াও, এটিতে আরও অনেক সুবিধা রয়েছে যা নেওয়া যেতে পারে। স্কিমের সুবিধাগুলি পেতে, একজন কর্মচারীকে কমপক্ষে ১০ বছরের জন্য একটি চাকরি সম্পূর্ণ করতে হবে। এই চাকরি অবিচ্ছিন্ন না হলেও চলবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img