Sunday, February 5, 2023

Taliban: দোকানে খোলামেলা ড্রেসে ম্যানিকুইন, তালিবানি নির্দেশে বোরখা দিয়ে ঢাকা হল মুখ!

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তালিবানি শাসনের জের। দোকানে দোকানে ম্যানিকুইনের মুখে ঢেকে রাখা হয়েছে। ইতিমধ্যেই বিশ্ববাসী সাক্ষী থেকেছে তালিবান নৃশংসতার। আফগান বিশ্ববিদ্যালয়ে নারীদের নিষিদ্ধ করেছে তালিবান। এবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে তালিবানি বর্বরতার ভয়ঙ্কর চিত্র। কাবুলে একাধিক দোকানে মাস্কে ঢেকেছে পুতুলের মুখ।

আরও পড়ুন, Vande Bharat Express: ফের বন্দে ভারতে হামলা! বিহারের কাটিহারে উড়ে এল পাথর, বন্ধ রেল পরিষেবা

সম্প্রতি আফগানিস্তানের রাজধানী কাবুলের কিছু দোকানের ছবি ভাইরাল হয়। সেখানেই দেখা যায়,পরপর সারি দিয়ে দোকানে রাখা নকল মেয়েদের মাথা অ্যালুমিনিয়াম ফয়েল, প্লাস্টিক ব্যাগ ও কাপড় দিয়ে মুড়িয়ে দেওয়া হয়েছে। আফগানিস্তানে বিয়ের জন্য সুবিস্তৃত পোশাক সবসময়ই জনপ্রিয়। প্রকাশ্য জনজীবন থেকে আফগান মহিলাদের নির্বাসিত করে রাখাই যেন এখন তালেবানের অন্যতম লক্ষ্য। ইতিমধ্যেই তারা শরিয়ত আইন অনুযায়ী প্রকাশ্যে মৃত্যুদণ্ড এবং বেত্রাঘাতের প্রথা চালু করেছে। 

মেয়েদের আদলে তৈরি কাপড়ের দোকানের বিপণনী স্ট্যাচুতেও ফতোয়া জারি করল তালিবান। সমস্ত ম্যানিকুইনের মাথা কেটে নেওয়ার নিদান দিয়েছিল তালিবান সরকার। তবে পরে নিয়ম কিছুটা ‘শিথিল’ করা হয়।মাথা না কেটে সেগুলি অ্যালুমিনিয়াম ফয়েল বা কাপড় দিয়ে ভালো করে মুড়িয়ে দিতে বলা হয়। তালিবানের নীতি অনুযায়ী, মেয়েদের মুখ ঢেকে পথে বেরোনোর ফতোয়া কার্যকর করতেই এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়। এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সালের তালেবান জমানায় আফগানিস্তানের নারীশিক্ষা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এবার তালেবানরা প্রথমে মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

আরও পড়ুন, British PM Rishi Sunak: সুনকের জরিমানা, সিটবেল্ট না পরার শাস্তি পেলেন বিট্রেনের প্রধানমন্ত্রী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img