Sunday, February 5, 2023

Thailand: নাম দুসিত, বিক্রি করছেন তাজা বাতাস; জেনে নিন তাঁর খামারের হাওয়ার দাম কত…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ‘ফ্যালো কড়ি, মাখো তেল’; থুড়ি, ফ্য়ালো কড়ি, হাওয়া খাও! হ্যাঁ, ঠিকই পড়ছেন। ট্রুথ ইজ স্ট্রেঞ্জার দ্যান ফিকশন। তা না হলে কোনও দিন হাওয়াও যে বিক্রি হবে, ভেবেছিলেন? যা ভাবাই যায়নি, এবার সেটা ঘোর বাস্তব। থাইল্যান্ডের কৃষক দুসিত কাচাই ভারতীয় মূল্যে ঘণ্টাপ্রতি ২,৫০০ টাকার বিনিময়ে বিক্রি করছেন তাঁর খামারের সতেজ বাতাস।

আরও পড়ুন: Volodymyr Zelensky: পুতিন কি মৃত? ইউক্রেনীয় প্রেসিডেন্ট জেলেনস্কির কথা শুনে চমকে উঠল সারা বিশ্ব…

কেন এরকম আশ্চর্য ভাবনা ভাবলেন দুসিত কাচাই?

বিভিন্ন কারণে ক্রমশ দূষণ বাড়ছে পৃথিবীতে। শ্বাস নেওয়াই দায় হয়ে পড়ছে। বিশেষত শহরে। কিন্তু বাঁচতে গেলে হাওয়া চাই, সতেজ বাতাস। কোথা থেকে মিলবে? তাই সেই সতেজ হাওয়ার খোঁজই দিলেন তিনি।তাজা বাতাসের সন্ধানে শহর থেকে দূরে গ্রামীণ প্রকৃতির সান্নিধ্যে আসার, সবুজের মধ্যে দুদিন থাকার প্রবণতা ক্রমশ বাড়ছে। সাধারণের এই প্রবণতাকে কাজে লাগিয়েই ব্যবসার পরিকল্পনা করেন দুসিত।

আরও পড়ুন: Star Formation: নক্ষত্রের জন্ম? জেমস ওয়েব টেলিস্কোপে ধরা পড়ল এক মহাজাগতিক ফিতের ছবি!

পরিবেশ নিয়েও যথেষ্ট সচেতন দুসিত কাচাই। তিনি জানিয়েছেন, ওজোন স্তরের হ্রাস, জলবায়ুর নিত্য পরিবর্তন, গ্লোবাল ওয়ার্মিং এবং পরিবেশ দূষণের মতো বিষয় থেকে বাঁচতে আরও বেশি করে মানুষ প্রকৃতির সন্ধান করছে, খুঁজছে সবুজ। তাঁর খামার ফু লেন খা উপত্যকার কেন্দ্রে অবস্থিত। খামারের বাতাসের গুণমান খুবই ভাল। তাই তিনি এই বাতাস উপভোগের সুযোগ দিতে চাইলেন অন্যদেরও।

জানা গিয়েছে, গত কয়েক বছর ধরে থাইল্যান্ডের বাতাসের গুণমান নিয়ে উদ্বেগ ক্রমশ বেড়েছে। সম্প্রতি ব্যাংককের বাতাস নানা এয়ার পলিউট্যান্ট, ধুলোকণা ইত্যাদিতে ভরে গিয়েছিল। গত বছরই জানা গিয়েছিল, থাইল্যান্ড জুড়ে ১০৬০টির মতো দূষণের হটস্পট তৈরি হয়েছে। এই পরিস্থিতিতেই দুসিত পরিবেশের দূষিত বাতাসকে চ্যালেঞ্জ করে তাঁর খামারের বাতাস বেচার কথা ভাবেন।

দুসিতের নিজস্ব খামার রয়েছে। সেই খামারে তিনি ঘণ্টা হিসেবে তাজা বাতাস বিক্রি করছেন। মূল্য ঘণ্টাপ্রতি ১,০০০ ভাট, যা ভারতীয় মূল্যে ২,৫০০ টাকা। অর্থাৎ, তাঁর খামারে থাকলে প্রতি ঘণ্টার জন্য ২৫০০ টাকা দিতে হয় পর্যটকদের। তবে পর্যটকরা বিনামূল্যে খাবার এবং থাকার সুযোগ পাবেন। শিশু আর বয়স্কদের জন্য কোনও অর্থ দিতে লাগবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img