Sunday, February 5, 2023

এবার কর্মী ছাঁটাই Wipro-তে, চাকরি হারালেন 450 কর্মী

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


নতুন বছরের শুরুতেই একের পর এক তথ্য প্রযুক্তি কোম্পানির ছাঁটাই শিরোনামে আসছে। অ্যামাজন, টুইটার, গুগল সহ আরো অনেক বহুজাতিক কোম্পানির সারা বিশ্বের কর্মীদের চাকরিতে ইতিমধ্যে প্রভাব পড়তে শুরু করে দিয়েছে। এমনকী ভারতেও একাধিক সংস্থার কর্মীরা চাকরি হারিয়েছেন। এবার 450 জন কর্মীকে ছাঁটাই করল Wipro। মূলত খারাপ পারফরম্যান্সের জন্যই 450 জন ফ্রেসারকে চাকরি থেকে বরখাস্ত করেছে Wipro।

উইপ্রো সূত্রের খবর, সম্প্রতি নতুন চাকরি শুরু করেছেন এমন কর্মীদের আভ্যন্তরীণ পারফরম্যান্স মূল্যায়ন করা হয়েছিল এবং সেই পরীক্ষায় যে সকল কর্মীরা খারাপ ফল করেছেন তাদেরই বরখাস্ত করা হয়েছে। যদিও এর আগে সংশ্লিষ্ট কোম্পানি 800 কর্মীকে ছাঁটাই করতে পারে বলে খবর পাওয়া গিয়েছিল। কিন্তু এপ্রসঙ্গে Wipro-র তরফে জানানো হয়েছে, প্রশিক্ষণের পরেও বার বার মূল্যায়নে খারাপ ফল করার জন্যে 450 জন ফ্রেসারকেই ছাঁটাই করতে হয়েছে।

Google’s Alphabet Layoff: আর্থিক মন্দার কোপ! 12 হাজার কর্মী ছাঁটাইয়ে প্রস্তুত গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট
ছাঁটাই-এর বিষয়ে Wipro জানিয়েছে, “উইপ্রোয় সবসময়ে আমরা নিজেদের সর্বোচ্চ মান বজায় রাখি। তাই প্রত্যেক এন্ট্রি-লেভেল কর্মীর যেন তাঁদের কাজের ক্ষেত্রে ন্যূনতম দক্ষতা থাকে, সেবিষয়ে আমাদের প্রত্যাশা থাকে।” সেক্ষেত্রে কর্মীদের একাধারে ব্যবসায়িক উদ্দেশ্য এবং একইসঙ্গে আমাদের ক্লায়েন্টদের প্রয়োজনও বুঝতে হবে। কোম্পানির তরফে এভাবেই প্রত্যেক কর্মীর কাজের মূল্যায়ন করা হয়। আর সেই মূল্যায়নের পরীক্ষাতেই ভালো ফল করতে পারেনি ছাঁটাই হওয়া কর্মীরা।

সংশ্লিষ্ট তথ্য প্রযুক্তি সংস্থাটি চাকরির প্রস্তাব দিলেও সংশ্লিষ্ট ছাঁটাই হওয়া কর্মীদের অনবোর্ডিং বাকি ছিল। Wipro জানিয়েছে সেই ফ্রেশারদের ট্রেনিংয়ের পরেও বারবার তাঁরা মূল্যায়ন পরীক্ষায় খারাপ ফল করেছিলেন। অন্যদিকে, সেইসকল কর্মীদের ট্রেনিং-এ 750000 টাকা খরচও হয়েছে। তবে সেই টাকাও কার্যত জলে গিয়েছে বলেই মত সংস্থাটির। যদিও এপ্রসঙ্গে এক ছাঁটাই হওয়া ফ্রেসারের বক্তব্য, “2022 সালের জানুয়ারিতে আমি অফার লেটার পেয়েছি। কিন্তু কয়েক মাস দেরি করে ওরা আমায় অনবোর্ড করে এবং এখন পরীক্ষায় খারাপ ফলের অজুহাতে আমাকে ছাঁটাই করছে।”

Twitter Layoff: ফের ছাঁটাই টুইটারে! খরচ কমাতে 2 হাজারের নীচে কর্মী সংখ্যা কমাতে চান এলন মাস্ক
2022 সাল থেকে শুরু হওয়া কর্মী ছাঁটাইয়ে ট্রেন্ড কার্যত তথ্য প্রযুক্তি বিভাগের কর্মীদের রাতের ঘুম কেড়ে নিয়েছে। এমনকী আগামী দিনেও যে ছাঁটাই পর্ব জারি থাকবে সেবিষয়েও ইতিমধ্যে পূর্বাভাস পাওয়া গিয়েছে।



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img