Sunday, February 5, 2023

আর্থিক মন্দায় বিপুল ছাঁটাই আমেরিকায় IT সেক্টরে! চাকরি না পেলে ফিরতে হবে ভারতীয়দের

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


2023 সালের শুরুতেই আইটি সেক্টরে ছাঁটাই আরও খারাপ দিকে যেতে পারে বলেও আশঙ্কা করা হয়েছিল। আর সেইমতই ছাঁটাইয়ের রেশ জারি রয়েছে নতুন বছরেও। চলতি বছরে ইতিমধ্যেই ছাঁটাইয়ের শিরোনামে এসেছে অ্যামাজন, টুইটার, গুগলের মতো কোম্পানি। আমেরিকায় কর্মী ছাঁটাইয়ের কোপ পড়েছে ভারতীয়দের উপর। গত বছর নভেম্বর মাস থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 2 লাখ আইটি কর্মী চাকরি থেকে বরখাস্ত হয়েছেন। সেক্ষেত্রে চাকরি হারিয়েছেন আমেরিকায় কয়েক হাজার ভারতীয় IT কর্মী। তাই বর্তমানে নিজেদের ভিসার নির্দিষ্ট সময়ের মধ্যে জোর কদমে নতুন চাকরি খুজঁছেন সেইসকল আইটি কর্মীরা।

মহামারীর প্রভাব, আর্থিক মন্দা, কোম্পানির খরচ সাশ্রয় সহ একাধিক ইস্যুতে নামী-দামি কোম্পানিতে কর্মী ছাঁটাই চলছে। ইতিমধ্যে আমেরিকায় অ্যামাজনের 18000, গুগলের 11000, মাইক্রোসফটের 10000 সহ একাধিক কোম্পানির কয়েক হাজার কর্মী চাকরি হারিয়েছেন। সেক্ষেত্রে সংবাদ সংস্থা সূত্রের খবর, ছাঁটাই কর্মীদের 30% থেকে 40% ভারতীয় যাদের H-1B এবং L1 ভিসা রয়েছে।

Wipro Layoff: এবার কর্মী ছাঁটাই Wipro-তে, চাকরি হারালেন 450 কর্মী
বর্তমানে বিপুল সংখ্যক ভারতীয় আইটি পেশাদার H-1B এবং L1-এর মতো নন-ইমিগ্র্যান্ট কাজের ভিসায় রয়েছেন। বর্তমানে তাঁরা নির্ধারিত কয়েক মাসের মধ্যে নতুন চাকরি খোঁজার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার বিকল্প খুঁজছেন। কারণ চাকরি হারানোর পরে বিদেশি কাজের ভিসাগুলি ধরনও পরিবর্তন হয়ে যায়। সেক্ষেত্রে যারা H-1B ভিসায় রয়েছেন তাদের অবস্থা সবচেয়ে বেশি শোচনীয়। কারণ সেইসকল কর্মীদের 60 দিনের মধ্যেই আমেরিকায় চাকরি না খুঁজে পেলে ভারতে ফিরে যাওয়া ছাড়া আর কোনও বিকল্প থাকবে না।

তবে চাকরি খুঁজলেও যেখানে বেশিরভাগ কোম্পানিতে ছাঁটাই চলছে সেখানে নির্দিষ্ট সময়সীমার মধ্যে চাকরি পাওয়া বেশ দুষ্কর বলেই মনে করছেন আমেরিকার ভারতীয় আইটি কর্মীরা। সেক্ষেত্রে গ্লোবাল ইন্ডিয়া টেকনলজি প্রফেশনাল অ্যাসোসিয়েশন (GITPRO) এবং ফাউন্ডেশন ফর ইন্ডিয়া অ্যান্ড ইন্ডিয়ান ডিয়ারপোরা স্টাডিস (FIIDS)-এর মতো সংগঠন বেকার আইটি কর্মীদের চাকরি খুঁজতে সাহায্য করার জন্যে এগিয়ে এসেছে। হোয়াটঅ্যাপ গ্রুপে একে অপরের সঙ্গে ভারতীয়রা আইটি কর্মীরা যোগাযোগ রেখেছেন। এমনকী সেরকমই একটি গ্রুপে 800 জন বেকার ভারতীয় আইটি রয়েছেন বলে জানা গিয়েছে। একইসঙ্গে ভিসার বিষয়ে একে অপরের পরামর্শ নিচ্ছেন আইটি কর্মীরা।

Google’s Alphabet Layoff: আর্থিক মন্দার কোপ! 12 হাজার কর্মী ছাঁটাইয়ে প্রস্তুত গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট
2022 সাল থেকে শুরু হওয়া কর্মী ছাঁটাইয়ে ট্রেন্ড কার্যত তথ্য প্রযুক্তি বিভাগের কর্মীদের রাতের ঘুম কেড়ে নিয়েছে। এমনকী আগামী দিনেও যে ছাঁটাই পর্ব জারি থাকবে সেবিষয়েও ইতিমধ্যে পূর্বাভাস পাওয়া গিয়েছে।



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img