Sunday, February 5, 2023

আর্থিক মন্দার কোপে কর্মীরা! এবার ছাঁটাই করছে Spotify

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


2023 সালের শুরুটা তথ্য প্রযুক্তি কোম্পানিগুলির জন্য মোটেই ভালো হয়নি। নতুন বছরের শুরুতে ইতিমধ্যেই শিরোনামে চলে এসেছে কর্মী ছাঁটাই। 2022 সালে বিশ্ব জুড়ে চলতে থাকা আর্থিক মন্দার প্রভাব নতুন বছরেও একইভাবে জারি রয়েছে বিভিন্ন সেক্টরের কোম্পানিতে। অ্যামাজন, গুগল, মাইক্রোসফট এবং মেটার মতো কোম্পানি ইতিমধ্যেই কয়েক দফা কর্মী ছাঁটাই করেছে। আর্থিক মন্দার মধ্যেই কোম্পানিগুলি খরচ সাশ্রয়ের জন্য কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। তবে শুধু তথ্য প্রযুক্তি কোম্পানি নয়, অন্য বিভাগের কর্মীদের চাকরিতেও কোপ পড়েছে। এবার কর্মী ছাঁটাইয়ের পথে Spotify। চলতি সপ্তাহেই সংশ্লিষ্ট সুইডিস মিউজিক স্ট্রিমিং জায়ান্ট Spotify কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা নিয়েছে।

এর আগে 2022 সালের অক্টোবরে Gimlet Media এবং Parcast পডকাস্ট স্টুডিয়ো থেকে 38 জন কর্মী ছাঁটাই করেছিল Spotify। কোম্পানির তৃতীয়-ত্রৈমাসিক আয়ের প্রতিবেদন অনুসারে, মিউজিক স্ট্রিমিং পরিষেবাটিতে বর্তমানে প্রায় 9,800 কর্মী রয়েছে। যদিও আসন্ন কর্মী ছাঁটাইয়ের বিষয়ে মুখ খুলতে রাজি নয় Spotify-এর মুখপাত্র।

Google’s Alphabet Layoff: আর্থিক মন্দার কোপ! 12 হাজার কর্মী ছাঁটাইয়ে প্রস্তুত গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট
প্রসঙ্গত, গত বছর থেকেই বিশ্ব জুড়ে তথ্য প্রযুক্তি কোম্পানিগুলিকে আর্থিক মন্দার মধ্যে দিয়ে যেতে হচ্ছে। এরই মধ্যে গত জুনে, Spotify কমপক্ষে 25% নতুন নিয়োগ কমানোর পরিকল্পনা করেছিল। ইতিমধ্যে কোম্পানিটি লাইটওয়েট লিসেনিং অ্যাপ ‘স্পটিফাই স্টেশনস’ বন্ধ করে দিয়েছে। এপ্রসঙ্গে Spotify-এর সিএফও পল ভোগেল উল্লেখ করেছেন যে সংশ্লিষ্ট কোম্পানিটি 2022 সালে “বিশ্ব জুড়ে অর্থনীতি সম্পর্কিত ক্রমবর্ধমান অনিশ্চয়তা সম্পর্কে” ভালভাবে সচেতন ছিল। একইসঙ্গে মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্মের 2022 সালে 433 কোটি মাসিক সক্রিয় ব্যবহারকারী (MAUs) ছিল বলেও জানানো হয়েছে।

Wipro Layoff: এবার কর্মী ছাঁটাই Wipro-তে, চাকরি হারালেন 450 কর্মী
অন্যদিকে, 2022 সালের অক্টোবরে, Spotify ইন-হাউস স্টুডিয়ো থেকে 11টি আসল পডকাস্ট বন্ধ করে দিয়েছে বলে সংশ্লিষ্ট কোম্পানি সূত্রে জানা গিয়েছে। খরচ কমানো এবং ছাঁটাইয়ের অংশ হিসাবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। সেক্ষেত্রে কোম্পানির প্রায় 5% কর্মী যারা মূল পডকাস্টের অংশ ছিলেন তাদের হয় নতুন শো-তে পুনরায় নিয়োগ করা হয়েছিল কিংবা ছাঁটাই করা হয়েছিল। এমনকী রিপোর্ট অনুযায়ী, Spotify 2023 সালের দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যে “Horoscope Today” পডকাস্ট বন্ধ করে দিতে পারে। সবমিলিয়ে আগামী দিনে Sporify-এর কর্মীদের চাকরিতে যে কোপ পড়তে চলেছে তা স্বাভাবিকভাবেই স্পষ্ট।



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img